Sep 22, 2014

বেলা শেষে

- তাপস কুমার দত্ত -



অনেক কথা বলতে চেয়েছিলাম,
বলা হয়নি
কিছু বার্তা দিতে চেয়েছিলাম,
তোমরা বুঝেছ কি বোঝনি
আমি বুঝিনি ।

ভেবেছিলাম মনে রাখার মত কিছু কাজ করব, পারিনি
এমন কোন মাঠে প্রবেশাধিকার পাইনি
যেখানে বিস্তীর্ণ সবুজাঞ্চলে আমার মনের মতন
ফসল ফলাতে পারি,
গাছের গা ছুঁয়ে বলতে পারি ভালো থেকো
পাতা ছুঁয়ে বলতে পারি ভালো থেকো ।

দাঁত চেপে কিছু সুখ-দুঃখের
আর অনেক পাওয়া না পাওয়ার ফলক ছুঁয়ে
ঠিক এমনভাবে জীবন কাটিয়ে ফেলার
কোন মানে হয় !
চারদিক ঝলমল
আড়ালে হাহাকার
তবু ভেঙে পড়া নয়
দেখি না শেষ তক কি হয় !

আমার অবসরের বিনোদন
এখন আমার মত করে -
অনেক অসফল স্বপ্নের ভিড় ঠেলে
নতুন স্বপ্ন নিয়ে খেলা করা ।

এখন মুখোশ খোলা মানুষের ভাঙাচোরা মুখ
সন্তর্পণে দূরে ঠেলে
বিচরণ নতুন পথে
সঙ্গে অনেক নতুন সহচর,
মনে হয় বেলা শেষে 
ধীরে ধীরে ভরে যাচ্ছে চাঁদ আর তারার আলোয়
আমার ঘর, আমার চরাচর ৷



© Tapas K Datta - Member WaaS

No comments: